top of page

#পোষ্ট_৩৪


#পোষ্ট_৩৪


মহাপ্রভু তাঁর নাম-সংকীর্তন প্রচার পন্থাকে সমাজের সর্বস্তরের লোকের কাছে পৌঁছাতে চেয়েছিলেন ৷ বিশেষত অভিজাত গৃহস্থগণ নাম সংকীর্তন পন্থাকে ততটা গুরুত্ব দিতে কুণ্ঠিত ছিল তা ত' মহাপ্রভু নিজেই লক্ষ্য করেছিলেন, তাই নিত্যানন্দ প্রভুকে বিবাহ করে অাচার্য্য হয়ে প্রচার করার প্রেরণা দেওয়া তখন দরকার ছিল ৷ কার্য্যত দেখা গিয়েছে নিত্যানন্দপ্রভুর অপ্রকটের পরেও জাহ্নবা দেবী তাঁর পুত্র বীরচন্দ্র প্রভু সমগ্র বঙ্গদেশকে নামকীর্তন বন্যায় ভাসিয়ে দিয়ে ছিলেন তার জেরে পরবর্তী তিন শতাব্দী পর্যন্ত সেই সংকীর্তন বন্যায় ভাটা পড়েনি ৷ নিত্যানন্দপ্রভু কাভাবে শ্রীজাহ্নবা দেবীর সঙ্গে সম্বন্ধযুক্ত হলেন, তার বিবরণ ভক্তিরত্নাকরে পাওয়া যায় ৷ বিবাহ করার পূর্ব ঘটনা মহাপ্রভুর অাদেশে নিত্যানন্দ বঙ্গদেশে প্রচার অারম্ভ করলেন ৷ এক সময় তিনি প্রচারের জন্য জাহ্নবা দেবীর পিতা সূর্য্যদাস পণ্ডিতের গৃহে উপস্থিত হলেন ৷ সূর্য্যদাস পণ্ডিতের ভ্রাতা গৌরীদাস পণ্ডিত পূর্ব থেকেই গৌর-নিত্যানন্দের প্রিয় অনুগত শিষ্য ছিলেন ৷ তাই সূর্য্যদাস নিত্যানন্দ প্রভুকে তাঁর প্রচার কার্য্যে বিশেষ সাহায্য করলেন ৷ তাঁর গৃহেই নিত্যানন্দপ্রভু বাস করে প্রচার কার্য্য করতেন ৷ সেই সময়ই সূর্য্যদাস তাঁর কন্যা জাহ্নবীদেবীকে নিত্যানন্দ প্রভুর সঙ্গে বিবাহ দিলেন ৷ প্রকৃতপক্ষে জাহ্নবাদেবী নিত্যানন্দ প্রভুর নিত্যসিদ্ধা লীলা-সঙ্গিনী ছিলেন ৷ তবে নিত্যানন্দ প্রভুর নজির দেখিয়ে অনেক বৈষ্ণব সন্ন্যাসী বিবাহ করেছেন ৷ কিন্তু তাঁদের এটাও জানা প্রয়োজন যে, নিত্যানন্দ প্রভু সন্ন্যাস গ্রহণ করেছিলেন,তার কোন প্রমাণ নাই ৷ এখনকার মত তখনও ব্রহ্মচারীদের নামের সঙ্গে অানন্দ, স্বরূপ, চৈতন্য প্রকাশ প্রভৃতি ব্রহ্মচারী নামের পরে যোগ করা যেত ৷ তবে 'অানন্দ' শব্দ সন্ন্যাসীর নামের পরেও যোগ করা যেত ৷ কিন্তু নিত্যানন্দের কোন সন্ন্যাস গুরুর নাম কোথাও পাওয়া যায় না৷ মাধবেন্দ্রপুরী তাঁর দীক্ষাগুরু ছিলেন এবং তিনি অদ্বৈতাচার্য্য ও ঈশ্বরপুরীরও গুরু ছিলেন ৷


নিত্যানন্দ প্রভুর নামের সঙ্গে 'অবধূত' শব্দ যোগ থাকার উল্লেখ পাওয়া যায় ৷ কিন্তু 'অবধূত' শব্দের অর্থ যিনি বিধি নিষেধের অতীত ৷ সাধারণ বিচারে অকরণীয় কার্য্যও অবধূতকরে থাকেন ৷

'অব' অর্থ নীচ, 'ধূত' অর্থ যিনি পবিত্র করেন, নীচ বা অপবিত্রকে যিনি পবিত্র করেন অথবা যাঁরা অতি উচ্চ স্তরের সাধক বা সিদ্ধ, তাঁদের অাচরণে সময় বিশেষ কদাচার দেখা গেলেও,তাঁরা নিতাই শুদ্ধ বা পবিত্রই থাকেন ৷

("অপিচেৎ সুদুরাচারো' ভগবদ্ গীতার এই শ্লোক দ্রষ্টব্য)

1 view0 comments

Comments


Be Inspired
bottom of page