top of page

মাধুর্য্যময় শ্রীধাম বৃন্দাবন হইতে ঔদার্য্যময় শ্রীধাম নবদ্বীপই অধিক কৃপাময় ও সর্বশ্রেষ্ঠ ।

Updated: Sep 17, 2020










অতিপূণ্যৈরতিসুকৃতৈঃ কৃতার্থীকৃতঃ কোऽপি পূর্ব্বৈঃ ৷

এবং কৈরবি ন কৃতং যৎ প্রেমাব্ধৌ নিমজ্জিতং বিশ্বম্ ৷৷

( চৈঃচন্দ্রোদয়)


বিশ্বের সদাচারী ও পরমধার্ম্মিক প্রাচীন মহাপুরুষগণের দ্বারা কোন তোন ব্যক্তি গোলকাদি-লোক প্রাপ্ত হইয়া কৃতকৃতার্থ হইয়াছেন কিন্তু শ্রীচৈতন্যচন্দ্র যেরূপ সমগ্রবিশ্বকে প্রেমসমুদ্রে নিমজ্জিত করিয়াছেন, এমনটি শ্রীভগবান্ পূর্বে অন্যলীলাদিতে কখনও করেন নাই তাই শ্রীমন্মহাপ্রভু হইতে আর কোন অবতারই শ্রেষ্ঠ হইতে পারেনা ৷


শ্রুতিছান্দোগ্যাখ্যা বদতি পরমং ব্রহ্মপুরকং,

স্মৃতিবৈকুন্ঠাখ্যং বদতি কিল যদ্বিষ্ণুসদনম্ ৷

সিতদ্বীপঞ্চান্যে বিরলরসিকোऽয়ং ব্রজবনং,

নবদ্বীপং বন্দে পরম সুখদং তম চিদুদিতম্ ৷৷

( নবদ্বীপ শতকম্ )


ছান্দোগ্য উপনিষদে যাহাকে পরব্রহ্মপুর নামে উক্ত করা হয়েছে, স্মৃতি যাহাকো বিষ্ণুসদন বলিয়াছেন, অপরাপর মহাজন যাহাকে শেতদ্বীপ এবং বিরল রসিক ভক্ত যাহাকে ব্রজবন নামে অভিহিত করেন সেই চিচ্ছক্তি প্রকটিত পরম সুখদ শ্রীনবদ্বীপ ধামই হইল সর্বোশ্রেষ্ঠতম ৷ আমি সেই শ্রীধামের বন্দনা করি ৷



যে গৌর স্থলবাসিনিন্দনরতা যে বা ন মায়াপুরং,

শ্লাঘন্তে তুলয়ন্তি যে চ কুধিয়ঃ কেনাপি তং গোদ্রুমম্ ৷

যে মোদদ্রুমমত্র নিত্যসুখচিদ্রূপং সহন্তেন বা,

তৈঃ পাপিষ্ঠনরাধমৈ র্ন ভবতু স্বপ্নেऽপি মে সঙ্গতিঃ ৷৷

( নবদ্বীপ শতকম্ )


যাহার গৌরস্থলবাসিজনগনের নিন্দায় রত থাকে, অথবা যাহারা মায়াপুরের প্রতি সন্মান প্রদর্শন করেনা,কিম্বা যে সকল দুর্ব্বুদ্ধিজন গোদ্রুম তথা নবদ্বীপ সহিত অন্যস্থানের তুলনা করে এবং মোদদ্রুমকে এই প্রপঞ্চে প্রকটিত নিত্য চিৎসুখস্বরূপ মনে করে না অর্থাত্ তথা অন্যস্থান হইতে ছোট মনে করে সেই সকল পাপিষ্ঠ নরাধমের সহিত স্বপ্নেও যেন আমার সঙ্গ না ঘটে ৷৷ অর্থাত্ সেই সমস্ত নরাধমের সঙ্গ কদাপি করিবে না ৷


যত্তজ্জল্পন্তু শাস্ত্রাণ্যহহ! জনতয় গৃহত্যাং যত্তদেব,

স্বং স্বং যত্তন্মতং স্থাপয়তু লঘুমতিস্তর্কমাত্রে প্রবীণঃ ৷

অস্মাকস্তূজ্জ্বলৈকোন্মদ-বিমলরসপ্রেমপীযূষমূর্ত্তে,

রাধাভাবাপ্তিলীলাটবিমিহ ন বিনান্যত্র নির্য্যাতি চেতঃ ৷৷

( নবদ্বীপ শতকম্ )


অহো শাস্ত্রসমূহ নানাবিধ জল্পনাই করুক্ ( অতাত্ত্বিক) জনসমূহ সেই সকল গ্রহণই করুক,শুষ্কতর্কমাত্রে প্রবীণ ক্ষুদ্র-বুদ্ধি ( হৈতুক ) তার্কিককুল নিজ নিজ মত স্থাপনই করুক্ আমাদের চিত্ত কিন্তু উন্নতোজ্জ্বল হর্য গর্ব্বাদি অপ্রাকৃতভাব-সমন্বিত বিমল প্রেম রসামৃতমূর্ত্তি শ্রীভগবানের রাধাভাবসম্বন্ধি এই নবদ্বীপ ধাম ব্যতীত অন্যতে যাইতে চাহে না অর্থাত্ গৌরাঙ্গমহাপ্রভু প্রকটিত রাধাভাবসম্বন্ধি ভজনাদি নবদ্বীপ ব্যতীত অন্যত্র সুলভ নয় ৷


ইহ সকলসুখেভ্যঃ সূত্তমং ভক্তিসৌখ্যং,

তদপি চরমকাষ্ঠাং সম্যগাপ্নোতি যত্র ৷

তদপি পরমপুংসঃ শ্রীনবদ্বীপধাম,

নিখিল নিগম গূঢ়ং মূঢ়বুদ্ধির্ন বেদ ৷৷

( নবদ্বীপ শতকম্ )


এই সংসারে সর্বপ্রকার সুখ হইতে ভক্তিসুখই শ্রেষ্ঠতম, তাহাও আবার শ্রীধাম নবদ্বীপেই চরমোৎকর্ষতা প্রাপ্ত হইয়াছে ৷ মূঢ়বুদ্ধি ব্যক্তি পরমপুরুষ শ্রীভগবানের এই নিখিল বেদগুহ্য নবদ্বীপধাম তত্ত্ব সম্বন্ধে অবগত হইতে পারেন ৷


যৎ কোট্যংশমপি স্পৃশেন্ন নিগমো যন্ন বিদুর্যোগিনঃ,

শ্রীশ-ব্রহ্ম-শুকার্জ্জুনোদ্ধবমুখাঃ পশ্যন্তি যন্ন ক্বচিৎ ৷

অন্যৎ কিং ব্রজবানিনামপি ন যদ্দৃশ্যং কদা লোকয়ে,

তচ্ছ্রীগোদ্রুমরূপমদ্ভূতমহং রাধাপদৈকাশ্রয় ৷৷

( নঃ মহিমা প্রবোধানন্দকৃত শতকমে)


বেদ যাঁহার কোটি অংশের একাংশও স্পর্শও করিতে পারেনা, যোগিগণও যাহা অবগত হইতে পারে না, লক্ষ্মী,শিব,ব্রহ্মা,শুকদেব,অর্জ্জুন ও উদ্ধব প্রমুখ ভক্তগণও কখনও যাহা দর্শন করিতে পারে নাই অথবা অন্যের কথা তো বাদই দিলাম, ব্রজবাসীগণের জন্যেও যাহা নয়নগোচর হয় নাই, ব্রজবাসীগণও যাহা লাভ করে নাই তাহা এই অদ্ভুত শ্রীধামনবদ্বীপের স্বরূপ একমাত্র রাধাচরণযুগল আশ্রয় করিয়া আমি দর্শন করিব তথা লাভ করবি ৷



জাতিপ্রাণধমানি যাস্তু সুযশোরাশিঃ পরিক্ষীয়তাং,

সদ্ধর্ম্মা বিলয়ং প্রয়ান্তু সততং সর্বৈশ্চ নির্ভৎস্যতাম্ ৷

আধিব্যধিশতেন জীর্য্যতু বপুর্ল্লুপ্ত প্রতীকারতঃ,

শ্রৌগৌরাঙ্গপুরং তথাপি ন মনাক্ ত্যক্তুং মমাস্তাং মতিঃ ৷

( নঃ শতকম্ )


আমার জাতি, প্রাণ ও ধনসমূহ নষ্ট হউক, সুযশোরাশি সম্পূর্ণরূপে ক্ষয়প্রাপ্ত হউক্ আমার আচরিত সদ্ধর্ম্মসমূহ বিলয় প্রাপ্ত হউক, সকলে আমাকে নিরন্তর তিরস্কার করুক্ এবং শত শচ মানসিক ও শারীরিক পীড়ায় প্রতিকারাভাবে আমার দেহ জীর্ণ হউক তথাপি যেন কদাপি শ্রীগৌরাঙ্গপুর শ্রীধামনবদ্বীপকে ত্যাগ করিবার মতি আমার কখনই না জন্মায় ৷


গৌরারণ্যাদন্যাৎ প্রকৃতেরন্তর্ব্বহির্ব্বাপি ৷

নৈবাস্তি মধুরাবস্থিত্যবকলিতং যৈর্নমস্তেভ্যঃ ৷৷

( নবদ্বীপ শতকম্ )


প্রকৃতির অন্তরে ও বাহিরে নবদ্বীপ ব্যতিত আর অন্য কোন মধুর বসতি স্থল নাই ইহাই সুনিশ্চিত ৷৷ ইহাস সকল গৌরপ্রেমীগণের সিদ্ধান্ত ৷৷



নিন্দন্তি যাবন্নবখণ্ড বাসং বৃন্দাবনে প্রেমবিলাস কন্দে ৷

তাবন্ন গোবিন্দ পদারবিন্দে স্বচ্ছন্দ সদ্ভক্তি রহস্যলাভঃ ৷৷

( নবদ্বীপ শতকম্ )


যে ব্যক্তি যতদিন শ্রীধাননবদ্বীপধামকে তথা তন্নিবাসীগণের নিন্দা করিবে তথা তাহাকে ব্রজ হইতে ন্যুন করিয়া দেখিবে ততদিন পর্য্যন্ত তাহাদের শ্রীধাম বৃন্দাবনে প্রেমবিলাস মূল শ্রীরাধাগোবিন্দচরণার বৃন্দে সুষ্ঠুপ্রেমভক্তিলাভ হইবে না ৷৷


পূর্ণোজ্জ্বলৎ প্রেমরসৈক মূর্ত্তি র্যত্রৈব রাধাবলিতো হরির্মে ৷

তদেব গৌরস্থলমাশ্রিতানাং ভবেৎ পরং ভক্তি রহস্যলাভঃ ৷৷

( নবদ্বীপ শতকম্ )


পূর্ণোজ্জ্বল প্রেমরসের অখণ্ড মূর্ত্তি স্বরূপ শ্রীহরি আমার যে স্থানে রাধাভাববিভাবিত হইয়া বিরাজ করেন সেই গৌরস্থল যাহারা আশ্রয় করিয়াছেন তাহারাই একমাত্র সেই গৌরপ্রেমামৃত পরম নিগূঢ় ভক্তিলাভ করিয়া থাকেন ৷৷ অর্থাত্ যাহারা নবদ্বীপ ধামকে হেয় তথা ব্রজ হইতে ন্যুন করিয়া থাকেন তাহারা কখনই প্রকৃত প্রেমভক্তি লাভ তো দূরে থাকুক তাহা অবগতও হইতে পারেন না ৷


কারণ----


যদি গৌর না হইত' তবে কি হইতকেমনে ধরিতাম দে ।

রাধার মহিমা প্রেমরসসীমা জগতে জানাত কে ? ॥

মধুর বৃন্দাবিপিনমাধুরী

প্রবেশ চাতুরী সার ।

বরজযুবতীভাবের আরতি শকতি হইত কার ? ॥

গাও পুনঃ পুনঃগৌরাঙ্গের গুণসরল করিয়া মন ।

এ তিন ভূবনে এমন দয়াল,

আর নাহি কোন জন॥

গৌরাঙ্গ বলিয়া না গেনু গলিয়া,কেমনে সাধিব সিদ্ধি ।বাসুঘোষ হিয়া পাষাণে মিশাইয়া গড়িয়াছে কোন বিধি ॥

 

তাই যাহা আমার গৌরবিলাস করিয়াছেন , যে গৌরই রাধা প্রেম মহিমা প্রকট করিলেন তাহার স্থান ব্যতিত অন্যকিছু কখনই শ্রেষ্ঠ হইতে পারেনা



সকলবিভব সারং সর্ব্বধর্ম্মৈক সারং,

সকল ভজন সারং সর্ব্বসিদ্ধ্যৈক সারম্ ৷

সকল মহিমাসারং বস্তুখণ্ডে নবাখ্যে,

সকল মধুরিমাম্ভোরাশি সারং বিহারঃ ৷৷

( নবদ্বীপ শতকম্ )


এই নবখণ্ড নবদ্বীপে বিচরণ সকল বিভবের সার, সর্বধর্ম্মের একমাত্র সার, সকল ভজনের সার, সকল সিদ্ধির একমাত্র সার,সকল মহত্ত্বের সার এবং সকল মাধুর্য্যে সমুদ্রের সার ৷৷



অচৈতন্যপ্রায়ং জগদিদমহো সর্ব্ববিদপি,

নবদ্বীপস্যাস্য প্রভবতি ন বৈ তত্ত্বকথনে ৷

হরৌ সুপ্রচ্ছন্নে হরিপুরমহো গুপ্তমভবৎ,

সুভক্তস্তত্তত্ত্বং স্বগুরুকৃপয়া কর্ষতি কিল ৷৷

( নবদ্বীপ শতকম্ )


অহো! এই জগদবাসিলোকসমূহ ( স্বরূপানুভূতি রহিত হইয়া তথা গুরুবৈষ্ণবের কৃপাশূণ্য যিনি বা যাহারা হইয়াছেন তথা বিদ্বান হইয়াও অহংকারে পর্যবসিত হইয়াছেন সেই অচৈকন্যপ্রায় এবং প্রাকৃত বুদ্ধিসম্পন্ন সর্বজ্ঞ ব্যক্তিও কখনই অপ্রাকৃত ধাম নবদ্বীপের মহিমা জানিতে পারেনা ৷ শ্রীমন্মহাপ্রভু যদিও অত্যন্ত প্রচ্ছন্ন স্বরূপ প্রকট করিলে তাহার ধামও প্রচ্ছন্নরূপে উদিত ( অর্থাত্ ছন্ন যদভবঃ - এই শাস্ত্রীয় বাক্যানুসারে ছন্নাবতারী গৌরসুন্দরের ন্যায় তদ্ধামও প্রচ্ছন্ন অর্থাত্ প্রাকৃত,মূঢ় ভক্তিহীন,অভিমানীর নিকট প্রচ্ছন্ন রূপেই প্রকাশিত হইয়াছেন অর্থাত্ তাহাদের নিকট প্রকাশিতই হন নাই ৷ কেবলমাত্র শুদ্ধভক্ত,গুরুবৈষ্ণবকৃপাপ্রাপ্ত ব্যক্তিই সেই গুপ্তধামের মহিমাকে জানিতে পারেন তথা হৃদয়ঙ্গম করিতে পারেন ৷


মাধুর্য্যময় শ্রীধাম বৃন্দাবন হতে ঔদার্য্যময় শ্রীধাম নবদ্বীপই অধিক কৃপাময়


অহো বৃন্দারণ্যে হরি হরি হরীতি প্রজপতাং,

ব্রজদ্বন্দ্বাবাপ্তির্ঘটত অপরাধাত্যয় ইহ ।

নবদ্বীপে গৌরঃ কলুষনিচয়ং ক্ষাম্যতি সদা,

ব্রজানন্দং সাক্ষাৎ পরমরসদং হন্ত! তনুতে ।।

( নবদ্বীপ শতকম্ )


অহো ! বৃন্দাবন হরি, হরি, হরি,- এই নাম যাঁহারা প্রকৃষ্টরূপে ( অর্থাৎ অপরাধ নির্ম্মুক্ত হইয়া ) জপ করেন, তাঁহাদের অপরাধ অপগত হইলে শ্রীশ্রীরাধাকৃষ্ণের চরণসেবা প্রাপ্তি ঘটে, কিন্তু আহা ! এই নবদ্বীপে শ্রীগৌরীঙ্গদেব কলুষরাশি অপনোদন করিয়া সাক্ষাৎ পরমরসদ ব্রজের আনন্দ সর্ব্বদা বিস্তার করিতেছেন ।



গৌরনগরমিচ্ছসি পরিত্যক্তং যদিকোऽপি ৷

স তু সুনিশ্চিতং মূর্খং ভক্তিধর্ম্মবিবর্জ্জিতম্ ৷৷

( কেনচিন্মহানুভবেন কৃত শ্লোক ও টিপ্পনী )


টীকা:- যে জনাঃ গৌরনগরম্ অর্থাৎ শ্রীধামনবদ্বীপং পরিত্যক্তং অর্থাৎ পরিত্যজ্যং তথা তদ্ ধামস্য মহিমা ব্রজধামতঃ ন্যুনং বদতি তথা ত্যক্তং পরিত্যক্তং ইচ্ছসি স: সুনিশ্চিতং মূঢ় অর্থাৎ কোऽপি দ্বিধা নাস্তি এতদ্বিষয়ে , স সুনিশ্চিতং মূঢ় অর্থাৎ বুদ্ধিভ্রষ্টং তথা মূর্খাস্তি এবং ভক্তিধর্ম্মবিবর্জ্জিতং অর্থাৎ ভক্ত্যাদি তথা মহাপ্রভো: প্রচারিত রাগানুগাভজনাদৌ বিষয়ে স কিঞ্চিৎ ন জ্ঞাতবান্ তথা গৌররূপী মহাপ্রেমভক্তি ভক্তিদেবী তদ্ হৃদয়াকাশে প্রকাশিতবতী নাস্তি স নিশ্চিতং ভক্তিধর্ম্মং বিবর্জ্জিতং এতদ্ কারণে তে জনা: শ্রীধামনবদ্বীপাপেক্ষা ব্রজধামস্য মহিমা অধিকং বদতি তথা নবদ্বীপধামস্য মহিমা ব্রজধামতঃ সামান্যং চিন্তয়তি ৷ অতঃ এতদ্ পণ্ডিতমন্যমানস্য বাক্য কদাপি ন গৃহ্নতি স্বীকার্য্যং এতদ্ শ্লোকস্য অর্থ গ্রহণীয়ম্ ৷৷


শ্লোকার্থ-- যিনি বা যাহারা গৌরনগর অর্থাৎ শ্রীনবদ্বীপ ধামকে ত্যাগ করিবার কথা বলেন তথা তাহার মহিমাকে ক্ষুন্ন করিতে চাহেন সে নিশ্চয় ভক্তিধর্ম হইতে বিচ্যুত হইয়াছেন এবং সে সুনিশ্চয় মূঢ় ৷


টীকার্থ:-- যে ব্যক্তি/ ব্যক্তিবর্গ গৌরনগর অর্থাত্ শ্রীধামনবদ্বীপধীমকে পরিত্যক্ত অর্থাৎ পরিত্যজ্য করেন তথা শ্রীধামকে তথা তার মহিমাকে ব্রজধাম হইতে কমবলিয়া থাকেন বা শ্রীনবদ্বীপকে ব্রজ হইতে ন্যুন ( ছোট ) বলিয়া প্রকাশ করেন , তথা যিনি শ্রীধাম নবদ্বীপকে পরিত্যাগ করার কথা চিন্তা করেন সেই ব্যক্তি তথা ব্যক্তিবর্গ সুনিশ্চিতভাবে অর্থাত্ এই বিষয়ে কোন দ্বিমতই হইতে পারেনা যে তিনি মুঢ় ভিন্ন কিছুই নহে, তাহাকে সুনিশ্চিতরূপে বুদ্ধিভ্রষ্ট, মূর্খবলিয়া জানিবে এবং তিনি বা তাহারা নিশ্চয় ভক্তিধর্ম্ম হইতে বিচ্যুত হইয়াছেন অর্থাৎ নববিধাভক্তি তথা মহাপ্রভুর প্রকটিত রাগানুগা ভজন বিষয়েও তিনি যে অনভিজ্ঞ ইহাই জানিবে ৷৷ সে বা তাহাদিগের হৃদয়াকাশে এখনও গৌররূপী মহাপ্রেমভক্তি এখনও প্রকাশিত হয় নাই বলিয়াই তাহারা শ্রীধাম নবদ্বীপকে ব্রজ হইতে সামান্য বলে মনে করিয়া থাকে ৷৷ অতএব এই সমস্ত ব্যক্তিবর্গের বাক্য কদাপি স্বীকার্য্য নয় ইহাই শ্লোকের তাৎপর্য্য ৷৷

104 views0 comments

Recent Posts

See All

শ্রীমদ্ভাগবত ১১।৫।৩২ এর অপব্যাখ্যার সমাধান এবং শ্রীমন্মহাপ্রভুর ভগবত্বা প্রমাণ

আজকাল কিছু সংগঠন যারা নকল ভগবান বানিয়ে পূজা করে, তারা কোনভাবে তাদের দলীয় নকল ভগবানের ভগবত্বা শাস্ত্রীয়ভাবে প্রমাণ করতে না পেরে হিংসাপরায়ণ হয়ে গৌড়ীয় বৈষ্ণব সিদ্ধান্তের উপর আঙুল তোলে। এসমস্ত নির্লজ্জ্ব

Comments


Be Inspired
bottom of page