top of page

#রাধাভাবে_ভোরা_গোরা ৷" (#পোষ্ট_নং_০২) ক্রমশঃ চলিবে ।


#রাধাভাবে_ভোরা_গোরা ৷"

(#পোষ্ট_নং_০২ )


"#সঞ্চার্য_রামাভিধভক্তমেঘে স্বভক্তিসিদ্ধান্তচয়ামৃতানি ৷ গৌরাব্ধিরেতৈরমুনা বিতীর্ণৈস্তজ্জ্ঞত্বরত্নালয়তাং প্রয়াতি॥" (২/৮/শ্লোক—০১)

"#শ্রীগৌরাঙ্গ_সমুদ্র , অার ভক্ত রায় রামানন্দ যেন মেঘ ৷ সমুদ্র থেকে যেমন মেঘে জল সঞ্চারিত হয়, তেমনি রায়রামানন্দরূপ মেঘে স্বভক্তি সিন্ধান্তরূপ (কৃষ্ণভক্তি) অমৃত সঞ্চারিত হল ৷ রামানন্দের মুখে সেই সিদ্ধান্তরূপ অমৃত বৃষ্টির মতো ঝড়ে পড়ে সমুদ্ররূপ মহাপ্রভুতেই অাবার ফিরে এল ৷ বৃষ্টির জল সমুদ্রে পড়লে রত্ন জন্মে,তখন সমুদ্রের নাম হয় রত্নাকর, তেমনি রামানন্দের মুখনিঃসৃত সিদ্ধান্তের উপলব্ধিগুলো কৃষ্ণভক্তি সিদ্ধান্তের সমুদ্র বা রত্নাকর ৷



#বৈষ্ণব_জগতে_রামানন্দ_রায়

নামটি অতীব আদরণীয়

নাম ! মহাপ্রভু নিজে মনের আনন্দে এই উক্তি করিয়াছেন—

*"'তুমি পাণ্ড-ু পঞ্চপাণ্ডব তোমার নন্দন ॥"'* (চৈ ; চ ; ১/১০/১৩০ )

"' এই পঞ্চপুত্র তোমার-মোর প্রিয় পাত্র ৷ রামানন্দ সহ মোর দেহ মাত্র ভেদ ॥"' (চৈ;চ;১/১০/১৩২ )

#নীলাচলে_মহাপ্রভু রামানন্দের পিতার সঙ্গে মিলনের সময় একথা বলেছিলেন ৷ মহাপ্রভু স্পষ্টাক্ষরেই বলিয়াছেন তাঁহাতে এবং রামানন্দে দেহগত ভাবেই মাত্র পৃথক , তাঁহারা দুইজন অভিন্নাত্মা ৷

#মহাপ্রভুর_এই_উক্তি সত্য সত্যই মহাসত্য তাতে কোন সন্দেহ নাই ৷ মহাপ্রভু অন্তরঙ্গ ভক্তগণের মধ্যে রামানন্দের মুখই "'সাধ্যসাধনতত্ত্ব ও তদ্ ব্যপদেশে রাধাপ্রেমের অপূর্ব মহিমা"' প্রকাশিত করাইয়া পরিশেষে রামানন্দের নিকট নিজের স্বরূপ "'রসরাজ মহাভাব দুইয়ে যে একরূপ"' তাহা প্রকাশের মাধ্যমে স্বীয় অত্যন্ত নিগূঢ় তত্ত্ব ব্যক্ত করেছিলেন ৷

#মহাপ্রভুর অত্যন্ত মরমী পরিকর রামানন্দ রায়ের আরও পরিচয় পরিলক্ষিত হয় ৷ তিনি উড়িষ্যার রাজা প্রতাপরুদ্রের মন্ত্রীরূপে সকল বিষয় কর্মে ব্যাপৃত থাকা সত্ত্বেও রামানন্দ ছিলেন পরমভাগবতপ্রেমিক, পরমপ্রেমিক , পরমপণ্ডিত , ও পরমরসজ্ঞ ভক্ত ৷ শুধু তাই নয় রামানন্দ সুনিপুণ লেখক, সুদক্ষ অভিনেতা , এবং সুদক্ষ বক্তাও ছিলেন , রামানন্দের সংস্কৃতে লেখা "জগন্নাথ বল্লভ" নাটকটি বৈষ্ণব সমাজে অত্যন্ত আদরণীয় ৷

#স্বয়ং_মহাপ্রভুই স্বানুভাবে বলেছেন তা চৈতন্যচরিতামৃতে উল্লেখ আছে—

"রামানন্দ রায় মহাভাগবত- প্রধান ৷ তেঁহো জানাইল-কৃষ্ণ স্বয়ং ভগবান ॥"



"তাতে প্রেমভক্তি পুরুষার্থ শিরোমণি ৷ রাগমার্গে প্রেমভক্তি সর্বাধিক জানি॥" " (চৈ;চ;-৩/৭/২০—২১ )"

#রামানন্দের_মুখ_নিঃসৃত পরম আস্বাদ্য, পরম লোভনীয়, পরম চিত্তাকর্ষক ভক্তিসিদ্ধান্তরূপ কৃষ্ণকথা শ্রবণে-পঠনে সকলেই , এমনকি স্বয়ং মহাপ্রভুও পরম তৃপ্তিলাভ করিতেন এবং এইকথা শ্রীশ্রীচৈতন্যচরিতামৃতে ভক্তিমার্গের ইতিহাসে সর্বশ্রেষ্ঠতম মধুরাতিমধুর *"সাধ্যসাধনতত্ত্ব রায় রামানন্দ ও মহাপ্রভু সংবাদ"।*

#দ্বাপরে_ব্রজলীলার

বিশাখাই কলিতে নবদ্বীপ লীলায় কৃষ্ণভক্তিরসের পরিপূর্ণ প্রবাহরূপে রামানন্দরায়ে বিরাজিতা ৷ কৃষ্ণভক্তিরসময়ত্বই তাঁহার প্রকৃত স্বরূপ ৷ রামানন্দকে দর্শন আর কৃষ্ণভক্তিরসঘন মূর্তি দর্শন একই দর্শন ৷ রামানন্দের শ্রীকণ্ঠে কৃষ্ণকথা শ্রবণ আর কৃষ্ণকথামৃত সুধাসিন্ধুতে নিমজ্জন একই কথা ৷ তখনকার দিনে জাতি-ধর্ম-বর্ণ ভক্তাভক্ত নির্বিশেষে যিনিই একবার রামানন্দের সাথে কৃষ্ণকথা আলাপন করতেন তাঁর হৃদয় কৃষ্ণভক্তিপ্রেমরসে পরিপ্লুত হয়ে উঠত ৷ কারণ;—তাঁহার সুললিত কন্ঠের কৃষ্ণকথা-সুধাসরিৎ শ্রীকৃষ্ণপ্রেম সমুদ্রে নিত্য সংযুক্ত ৷

#মহাপ্রভুর_দাক্ষিণাত্য ভ্রমণের সময় গোদাবরী তীরে প্রথম রামানন্দরায়ের সক্ষাতে যে সাধ্যসাধনতত্ত্ব আলোচনা হয়, যা চৈতন্যচরিতামৃতে উল্লেখ আছে সেই— *"'#রায়_রামানন্দ_ও_মহাপ্রভু__সংবাদ"'*

আলোচনায় একটু সংক্ষিপ্ত আলোকপাত করব ৷

*"নমস্কার কৈল রায়, প্রভু কৈল আলিঙ্গনে ৷ দুইজনে কথা কহে বসি রহঃস্থানে॥"*(চৈ;চ;-২/৮ )

29 views0 comments

Bình luận


Be Inspired
bottom of page